1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. Raselahamed360@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  4. sohage.mahmud@gmail.com : Smsohage :
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৬:৩৯ পূর্বাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
সারাদেশ আপডেট
শেখ কামালের সমাধিতে বাংলাদেশ আওয়ামী লীগের শ্রদ্ধা শরীয়তপুর জেলায় ভেদরগঞ্জ উপজেলার সখিপুরে ভুয়া কাজী ওলিউল্লাহ গ্রেফতার সখিপুর আরশিনগরে বাচ্চা জন্ম গ্রহণ করলেই বাড়ি মিষ্টি নিয়ে হাজির সচিব জাহাঙ্গীর আলম। শরীয়তপুর জাজিরা উপজেলার ৪০০ বস্তা সার জব্দ, ভ্রাম্যমাণ আদালতে ৩০ হাজার টাকা জরিমানা শরীয়তপুরে ডামুড‍্যায় র‍্যাবের হাতে এক মাদক ব্যবসায়ী গ্রেফতার ছয়গাঁও ইউনিয়ন পরিষদ এর সাবেক চেয়ারম্যান মামুন মির আর নেই ভেদেরগঞ্জ উপজেলায় মাদ্রাসায় শিশু নির্যাতনের ভয়াবহতা দেখে পিতার মৃত্যু ১০০ গাঁজা তাজা গাছ উদ্ধার করলো পুলিশ। এনআইডি সংশোধনে অযৌক্তিক দলিলাদি চাওয়া যাবে না: ইসি ভেদরগঞ্জ উপজেলায় জাতীয় ফল মেলা-২০২২ উদযাপন

পদ্মা সেতু শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • প্রকাশিত : শনিবার, ২৫ জুন, ২০২২
  • ৩৪ বার পড়া হয়েছে

শরীয়তপূর পত্রিকা প্রতিবেদকঃ

মাওয়া-জাজিরা প্রান্তে ২৫ জুন পদ্মা সেতুর ফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত
স্বপ্নে এখন বাস্তব। যার প্রতিক পদ্মা সেতু। খরস্রোতা নদীর পদ্মার উত্তাল বুকে পদ্মা সেতু নির্মাণ ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন। স্বপ্নপূরণের আগেই এই দেশের ঘাতক-দালালরা পরিবার সহ বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করে। তাই বলে তার স্বপ্ন কে থামিয়ে রাখতে পারেনি। পিতার স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা। পদ্মার দক্ষিণবঙ্গের ২১ জেলার জনগনের আশা-আকাঙ্খার প্রতিক্ষার অবসান ঘটিয়ে শনিবার (২৫ জুন) সকাল ১১ টা ৫৮ মিনিটে মাওয়া মুন্সিগঞ্জ প্রান্তে পদ্মা সেতুর ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শরীয়তপুর পত্রিকা

সকাল দশটায় মাওয়া প্রান্তের পদ্মা সেতুর উত্তর থানা সংলগ্ন পদ্মা সেতুর সার্ভিস এরিয়ার মাঠে সাড়ে তিন হাজার সুধীজনের উপস্থিতিতে হেলিকপ্টারযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত হন এবং পদ্মা সেতু নির্মাণের ইতিহাস সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। এ সময় সুধী সমাবেশে উপস্থিত ছিলেন বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রদূত , বিশিষ্ট নাগর এবং মন্ত্রিপরিষদের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সাংবাদিক বৃন্দ। প্রথম ধাপে পদ্মা সেতুর ফলোক উন্মোচন শেষে দুপুর বারোটা ছয় মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফরসঙ্গী সহ যানবাহন যোগে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর টোল নিজ হাতে দিয়ে জাজিরা শিবচর প্রান্তে পদ্মা সেতুর দ্বিতীয় ফলক উম্মোচন এর জন্য সুধী সমাবেশে উপস্থিত হন। দুপুর ১২.৩৬মিনিটে জাজিরা, শিবচর প্রান্তের পদ্মা থানাসংলগ্ন ,পদ্মা সেতুর দক্ষিণ প্রান্তের টোলপ্লাজার সাথে প্রায় ৩০ হাজার লোকের সুধী জনের উপস্থিতিতে পদ্মা সেতুর ফলক ম্যুরাল-২ উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ফলক উন্মোচন শেষে জননেত্রী শেখ হাসিনা তার গুরুত্বপূর্ণ বক্তব্য বলেন যারা পদ্মা সেতু নিয়ে যারা ষড়যন্ত্র করেছিল তারাই এই পদ্মা সেতু দিয়ে চলবে। যারা মিথ্যা ষড়যন্ত্র করে পদ্মা সেতুর দুর্নীতির সাথে যাদেরকে জড়িয়ে ছিল, তারা আজ নির্দোষ প্রমাণিত হয়েছে। তারা আজ ভুলে গেছে ষড়যন্ত্র করে এই জাতিকে দাবিয়ে রাখা যায় না। বাংলাদেশের জনগণ আমার সাহসের ঠিকানা। এই দেশের জনগণকে আমি আজ সেলুট জানাই।

রবিবার (২৬ জুন )ভোর ছয়টা থেকে এই পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল করবে।

২০২১ সালের ৪জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৪ সালের নভেম্বর মাসে পদ্মার উত্তাল বুকে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করেন।পদ্মা সেতু নির্মাণে প্রায় সাড়ে পাঁচ হাজার শ্রমিক কাজ করেন। পদ্মা সেতু নির্মাণে ৪২ টি স্প্যান বসানো হয়েছে। পদ্মা সেতুর পাইলিং এর গভীরতা ১২২ মিটার। পদ্মা সেতুর পাইলিং করতে ক্ষমতাসম্পন্ন দুই ধরনের হাইড্রোলিক হেমার ব্যবহার করা হয়েছে। পদ্মা সেতুর পাইলিং এর কাজে জার্মানির তৈরি ক্ষমতা সম্পন্ন হাইড্রোলিক হ্যামার ব্যবহার করা হয়েছে। পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার । পদ্মা সেতু নির্মাণ কাজে ব্যয় হয়েছে ৩০ হাজার কোটি টাকা।এসব খরচের মধ্যে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ, বেতন ভাতা ইত্যাদি।

বাংলাদেশ অর্থ বিভাগের সাথে সেতু বিভাগের চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী সেতু নির্মাণে ২৯ হাজার ৮৯৩কোটি টাকা ঋণ দেয় সরকার। ১ শতাংশ সুদ হারে ৩৫ বছরের মধ্যে ঋণের টাকা পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ।

৬.১৫ কিলোমিটার স্বপ্নের পদ্মা সেতু নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency