1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. sohage.mahmud@gmail.com : Smsohage :
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলা শিক্ষার্থী সংগঠন ‘কীর্তিনাশা’র নেতৃত্বে সাব্বির-তানভীর শরীয়তপুর-চাঁদপুর ফেরি চলাচল শুরু হয়েছে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা শরীয়তপুর জেলার ৩টি আসনেই নৌকার জয় ০৮ ঘন্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক শরীয়তপুরবাসী রিয়াদের উদ্যোগে মহান বিজয় দিবসে কানাডার শার্লেটাউন সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন শরীয়তপুরের তিনটি আসনে পুনরায় নৌকার মনোনয়ন পেলেন শামীম, অপু, নাহিম শরীয়তপুরের তিনটি আসনে পুনরায় নৌকার মনোনয়ন পেলেন শামীম, অপু,নাহিম শরীয়তপুর-৩ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ডা. হেলাল উদ্দিন
সারাদেশ আপডেট
শরীয়তপুরের ভেদরগঞ্জে মেয়েকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় বাবাকে পিটিয়ে জখম স্বাস্থ্য পরীক্ষার জন্য ইউএই, যুক্তরাজ্যে রওনা হয়েছেন রাষ্ট্রপতি লাকার্তা ফাউন্ডেশনের অষ্টম বার্ষিক সাধারণ সভা ও মিলন মেলা অনুষ্ঠিত বেইলি রোডে আগুনের ঘটনায় মামলা করেছে পুলিশ শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ভেদরগঞ্জে স্থানীয় সরকার দিবসে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত স্থানীয় সরকার প্রতিনিধিদের সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর রমজানে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে সরকার : ওবায়দুল কাদের শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ভেদরগঞ্জ উপজেলা প্রশাসনের বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে শরীয়তপুরে ম্যাথ অলিম্পিয়াড অনুষ্ঠিত

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
  • ২৭৫ বার পড়া হয়েছে

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি// জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শরীয়তপুর ম্যাথ সার্কেল এর উদ্যোগে ১৭ অক্টোবর ২য় শরীয়তপুর গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। অলিম্পিয়াডে পাঁচটি ক্যাটাগরি যথা- প্রাইমারি ক্যাটাগরিতে ১৯০ জন , জুনিয়র ক্যাটাগরিতে ৩৫০ জন, সেকেন্ডারি ক্যাটাগরিতে ৩৮৭ জন , হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে ৮১ জন ও আন্ডার গ্রাজুয়েট ক্যাটাগরিতে ১৬৬ জন সহ মোট ১১৭৪ জন গণিতমনস্ক শিক্ষার্থী অংশগ্রহণ করে।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি, শরীয়তপুর ম্যাথ সার্কেল এর প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম বলেন, শিক্ষার্থীদের গণিতমনস্কতা বিকশিত করার লক্ষ্যে তাদের ক্ষমতাকে স্বীকৃতি দান ও পুরস্কৃত করার প্রয়াসে বিশ্ববিদ্যালয়ের এ আয়োজন করেছে। গণিত শিক্ষার প্রসারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অলিম্পিয়াডসহ আরো নানা ধরণের কর্মকান্ড ভবিষ্যতে নিয়মিত চালু থাকবে।

বিভিন্ন ক্যাটাগরীতে পুরষ্কার প্রাপ্তগণ:

উক্ত অলিম্পিয়াডে প্রাইমারি ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন কলারগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় এর সুজানা আক্তার, ২য় স্থান অধিকার করেন গোসাইরহাট পাবলিক স্কুল এর লাবিবা জামান জেরিন, ৩য় স্থান অধিকার করেন কালেক্টরেট কিশালায়া কে জি স্কুল এর মোঃ তানজিম রহমান।

জুনিয়র সেকেন্ডেরি ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন চরভয়রা হাই স্কুল এর ফারিয়ে ইসলাম ফারাবি, ২য় স্থান অধিকার করেন সিডুলকুরা উচ্চ বিদ্যালয় এর অব্দুল আওয়াল খান, ৩য় স্থান অধিকার করেন চরভয়রা হাই স্কুল এর তামিয়া ইসলাম।
সেকেন্ডারি ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন গোসাইরহাট পাবলিক স্কুলের ফাইয়াজ রহমান নিশাত , ২য় স্থান অধিকার করেন চরভয়রা হাই স্কুল এর আফরিন আক্তার, ৩য় স্থান অধিকার করেন আব্বাস আলী উচ্চ বিদ্যালয়ের সুমাইয়া হোসাইন।
হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজ এর তানিমা রেজা, ২য় স্থান অধিকার করেন পন্ডিতসার টি.এম. গিয়াস উদ্দিন কলেজের মেহেদী হাসান অপি, ৩য় স্থান অধিকার করেন মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজ এর জান্নাতুল ফেরদৌস আনিকা।
আন্ডারগ্রাজুয়েট ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন জেড.এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আফসানা মিমি , ২য় স্থান অধিকার করেন জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রিদোয়ান হোসাইন, ৩য় স্থান অধিকার করেন জেড.এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম।
০৫ টি ক্যাটাগরিতে মোট ১৫ টি পুরস্কার ( ১ম, ২য়, ৩য়) এবং পুরস্কার প্রাপ্ত প্রতিযোগীকে ক্রেস্ট ও সনদ প্রধান করা হয়। প্রথম শরীয়তপুর গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ০৯ জন প্রতিযোগীকে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয় এবং অতিথিবৃন্দ, অংশগ্রহনকারী প্রতিষ্ঠান প্রধানগণ, শরীয়তপুর ম্যাথ সার্কেলের প্রতিষ্ঠাতা, ট্রেজারার, সাধারন সম্পাদক ও সভাপতিকে ক্রেস্ট প্রদান করা হয়।

উপস্থিত ব্যক্তিবর্গ

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার প্রফেসর আব্দুল খালেক, সম্মানিত অতিথি জনাব মোঃ মহিউদ্দিন খোকা, প্রেসিডেন্ট, বাংলাদেশ ট্যাক্সেস এমপ্লয়ইজ ওয়েলফেয়ার এসোসিয়েশন, বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন ডি.এম. খালি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আবু বেপারী, আইন বিভাগের সহযোগী অধ্যাপক এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মোঃ এমরান পারভেজ খান, শরীয়তপুর গনিত অলিম্পিয়াড কমিটি ২০২২ এর পরীক্ষা সংক্রান্ত বিশেষ তত্বাবধায়ক ও বিশ্ববিদ্যালয় এর ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ মিজানুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্ট্রার খন্দকার তাহমিনা নিষাদ এলিন, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং শরীয়তপুর ম্যাথ সার্কেলের উপদেষ্টা সনেট কুমার সাহা, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং শরীয়তপুর ম্যাথ সার্কেলের উপদেষ্টা মোহাম্মদ আফসার উদ্দিন, শহীদ সিরাজ সিকদার ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক এবং শরীয়তপুর ম্যাথ সার্কেলের উপদেষ্টা জনাব মোঃ মোতালেব মাঝি, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং দ্বিতীয় শরীয়তপুর গণিত অলিম্পিয়াড কমিটি ২০২২ এর আহবায়ক ও উপদেষ্টা মোঃ অহেদুজ্জামান, শরীয়তপুর ম্যাথ সার্কেলের সভাপতি জনাব ডি. এম. জাহিদুল ইসলাম।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রক্টর ও আইন বিভাগের সহকারী অধ্যাপক ইমামুনুর রহমান, ইংরেজি বিভাগ, ব্যাবসায় প্রশাসন বিভাগ, আইন বিভাগ, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানবৃন্দ, মকফর উদ্দীন সিকদার হল ও মনোয়ারা সিকদার হলের প্রভোস্টবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা – কর্মচারীবৃন্দ, অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বিভিন্ন স্কুল-কলেজের সম্মানিত শিক্ষক ও অভিভাবকবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ।
২য় শরীয়তপুর গণিত অলিয়াম্পিয়াডে স্পন্সারশিপ প্রদান করে আয়োজনকে আরো সুষ্ঠ ও সুন্দর করায় গ্রীন লাউঞ্জ হাইওয়ে এডিশন।
পুরস্কার বিতরনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্যাবসায় প্রশাসন বিভাগের প্রভাষক মালিহা আহাম্মেদ সিদ্দীকি ও প্রভাষক মনিরুল ইসলাম সুমন।

শরীয়তপুর ম্যাথ সার্কেল সম্পর্কে 
গণিতকে সহজভাবে সবার কাছে তুলে ধরে গনিত শিক্ষায় আগ্রহী করে তোলার জন্য ২০২১ সালে শরীয়তপুর ম্যাথ সার্কেল তাদের যাত্রা শুরু করে। পরবর্তীতে ২০২২ সালে,”নেই কোন সংশয়, গণিত করবো জয়। গণিতের ভাষাতে রাখবো, শরীয়তপুরের পরিচয়” এই স্লোগানকে সামনে রেখে দ্বিতীয় বারের মতো শরীয়তপুরে গণিত অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে ক্লাবটি।
গত বছর প্রথমবারের মতো শরীয়তপুর ম্যাথ সার্কেল এর উদ্যোগে ১ম শরীয়তপুর ম্যাথ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় এবং এতে ২০০ জন প্রতিযোগী অংশগ্রহন করেছিলো।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency