বই মেলায় শরীয়তপুরবাসী সুলতান মাহমুদের উপন্যাস – নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়।

1 min read

অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ এ প্রকাশিত হয়েছে শরীয়তপুরবাসী সুলতান মাহমুদের উপন্যাস – নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়।

নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়- এ উপন্যাসের কোনো কেন্দ্রীয় চরিত্র নেই। বিক্ষিপ্তভাবে অনেক চরিত্রই এখানে স্থান পেয়েছ। তবে এর কেন্দ্রীয় চরিত্র হিসেবে কাউকে বেছে নিতে হলে এ বিদ্যালয় নিজেই এর কেন্দ্রীয় চরিত্র।

লেখক সুলতান মাহমুদ নড়িয়ার বিএল উচ্চ বিদ্যালয়ের ছাত্র। লেখক জীবনের শ্রেষ্ঠ সময় কাটিয়েছেন তার স্কুল জীবনে অর্থাৎ বর্তমান নড়িয়া বিহারী লাল সরকারি উচ্চ বিদ্যালয়। সে দায় থেকেই এ লেখাটি লেখার চেষ্টা ।

উপন্যাসটি সম্পর্কে নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও তরুণ লেখক জান্নাতুল ফেরদৌস ফাতেমা বলেন, প্রথম অংশে ঔ সময়ের শিক্ষা ব্যবস্থা এবং একটা স্কুল দাড় করানোর মত কঠিন পরিস্থিতি তুলে ধরা হয়েছে। তারমধ্যে অন্যতম, প্রথমে যখন স্কুল তৈরি করা হয় তখন কিছু দুষ্কর্মকারীরা তা আগুনে পুড়িয়ে দেয়।
পরবর্তীতে ইতিহাসের সাথে জড়িয়ে থাকা স্কুলের প্রাক্তন শিক্ষক, শিক্ষার্থীদের নিয়ে তুলে ধরা হয়৷ যারা শুধু নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়েরই মুখ উজ্জ্বল করেন নি। তারা ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ তথা ইতিহাসে ও উদাহরণ হয়ে থাকবে আজীবন, তাদের মধ্যে অন্যতম ভাষা সৈনিক ডা.গোলাম মাওলা। লেখকের সময়ে তার বন্ধুদের গল্প পড়তে পড়তে যে কেউ হারিয়ে যাবেন সেই ছেলেবেলায় ক্লাস রুমে। নড়িয়া বিহারী লাল সরকারি উচ্চ বিদ্যালয় যে কেউ হারিয়ে যাবেন সেই দিপালি ম্যামের বাংলা ক্লাসে। সেই যে আমাদের সোনালি দিন গুলো । সেই স্কুল লাইফের বন্ধুত্বের অনুভুতি খুজে পাবেন নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয় উপন্যাসে।

সুলতান মাহমুদ সজিব কবি, লেখক ও আবৃত্তিকার । জন্ম ১৯৮৬ সালের ৩ জুলাই শরীয়তপুর জেলায় নড়িয়া উপজেলার চরআত্রা ইউনিয়নে নানা বাড়িতে। শৈশব ও কৈশোর কেটেছে কেদারপুর ইউনিয়নের চরজুজিরা ও সাহেবের চর গ্রামে। বর্তমানে তার বাড়ি নড়িয়া পৌরসভার লোনসিং গ্রামে। শরীয়তপুর জেলা প্রশাসন অফিসে কর্মরত আছেন।

২০১৪ সালে চয়ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছিল তার  প্রথম বই বনফুল।  লেখকের অন্যান্য বই – রক্ত নদে লাল গোলাপ(বইপত্র), বরফকুমারী(বাবুই প্রকাশনি) (ছোট গল্প), কান্নার সমুদ্রে এক চিলতে হাসি ( বইপত্র) নিস্তব্ধ শ্রাবণ (বাবুই) (কাব্যগ্রন্থ),  চাঁদের দেশে তপু (ইন্তামিন প্রকাশনি) ( উপন্যাস) ও  বিড়ালের ভবিষ্যৎ (ছোট গল্প)

নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়  প্রকাশ করেছে বাবুই প্রকাশনী। বইটি ঢাকা বইমেলায় ৩৩৭ ও ৩৩৮ নং স্টলে পাওয়া যাচ্ছে। ছাড়াও শরীয়তপুর বইমেলা ও স্থানীয় বিভিন্ন লাইব্রেরি ও রকমারি.কমে পাওয়া যাবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

এ বিষয়ে আরো পড়ুন

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.