1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. Raselahamed360@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  4. sohage.mahmud@gmail.com : Smsohage :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৩ পূর্বাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
শরীয়তপুর জেলা প্রশাসন এর পক্ষ থেকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি-কে ফুলেল শুভেচ্ছা ভূয়া দুদক কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা বাক ও শ্রবণ প্রতিবন্ধী আন্ত:জেলা চোর চক্রের চার সদস্যকে আটক করে পুলিশ শরীয়তপুর স্পেশালাইজড হসপিটাল-এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত জেলা প্রশাসকের ওএমএস টিসিবির খাদ্যশস্যের প্রেস ব্রিফিং নবনিযুক্ত সহকারী কমিশনার (ভূমি) মনিজা খাতুন সদরে যোগদান সার্ভার হ্যাক করে ভুয়া জন্ম সনদ নিবন্ধন বিঝারী ইউনিয়ন পরিষদে সদর হাসপাতালে রোগীকে মারধর, ভিডিও ভাইরাল বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী পালিত শরীয়তপুর ২ টি ফিলিং স্টেশনকে ১ লক্ষ টাকা জরিমানা
সারাদেশ আপডেট
শরীয়তপুর জেলা প্রশাসন এর পক্ষ থেকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি-কে ফুলেল শুভেচ্ছা ভূয়া দুদক কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা সখিপুর কিশোরীর ঝুলন্ত লাশ উদ্ধার ডামুড‍্যা উপজেলার আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন- মোঃ আসাদুজ্জামান ভেদরগঞ্জ উপজেলার আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন- মোঃ আসাদুজ্জামান হুমকির মুখে পদ্মা সেতু, বিলীন হওয়ার আশংকা কয়েকটি গ্রাম এর প্রতিবাদে মানব বন্ধন ডামুড্যায় একই দিনে ৩ জনের মৃত্যু ইসলামপুর ইউনিয়ন পরিদর্শন করলেন ডামুড্যা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাছিবা খান মুক্তিযুদ্ধের সাথে পুলিশের রক্তের ইতিহাস রয়েছে আইজিপি ড. বেনজীর আহমেদ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলার বাঘিনীদের অভিনন্দন

বাংলাদেশে প্রথমবারের মতো মেকানিক্যাল হার্ট ইমপ্ল্যান্ট সম্পন্ন

  • প্রকাশিত : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
  • ১২০ বার পড়া হয়েছে

 

আমাদের দেশে প্রথমবারের মতো ৪৫ বছর বয়সী রোগীর দেহে ‘মেকানিক্যাল হার্ট’ ইমপ্ল্যান্ট (স্থাপন বা বসানো) করেছেন চিকিৎসকরা। এই যন্ত্র দীর্ঘদিন হৃৎপিণ্ডকে সচল রাখতে সহায়যক ভূমিকা পালন করে। অর্থাৎ এই যন্ত্র হৃৎপিণ্ডের স্বাভাবিক কাজকে প্রতিস্থাপন করে।

সংশ্লিষ্টরা বলছেন, এর মধ্য দিয়ে বাংলাদেশে হৃদরোগের চিকিৎসায় নতুন অধ্যায়ের সূচনা হলো।

ইউনাইটেড হসপিটালের প্রধান কার্ডিয়াক সার্জন ও কার্ডিয়াক সেন্টারের পরিচালক ডা. জাহাঙ্গীর কবির ও তার সহকর্মীরা বুধবার ( ২ মার্চ ) প্রায় ৪ ঘণ্টা ধরে অস্ত্রোপচারের মাধ্যমে হার্টমেইট-৩ নামের একটি মেকানিক্যাল হার্ট ৪২ বছর বয়স্ক এক নারীর হৃদপিণ্ডের বাম নিলয়ে সফলভাবে স্থাপন করেন এবং হৃদপিণ্ডের কার্যকারিতা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনেন।

বৃহস্পতিবার (৩ মার্চ) বিকেলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো মেকানিক্যাল হার্ট ইমপ্ল্যান্ট বা যন্ত্রের মাধ্যমে হৃদপিণ্ডের কাজ প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হওয়ার বিষয়টি তুলে ধরেন ডা. জাহাঙ্গীর কবির।

তিনি জানান, সংশ্লিষ্ট ওই রোগী দীর্ঘদিন ধরে শেষ পর্যায়ের বা তীব্র হার্ট ফেইলিওর নামক হৃদপিণ্ডের জটিলতায় ভুগছিলেন এবং দেশ-বিদেশে নানা চিকিৎসার পরও তার হৃদপিণ্ড বা হার্ট প্রায় অকার্যকর হয়ে পড়ছিল।

ডা. জাহাঙ্গীর কবির বলেন, চিকিৎসা বিজ্ঞানের বর্তমান উৎকর্ষতায় উন্নত বিশ্বে এর একমাত্র চিকিৎসা হলো আরেকটি সুস্থ হার্ট দিয়ে প্রায় অকার্যকর হার্টটি প্রতিস্থাপন। তবে যদি সুস্থ হার্ট না পাওয়া যায় কিংবা পেতে দেরি হয় এবং হার্টের অবস্থার যদি দ্রুত অবনতি ঘটতে থাকে তবে মেকানিক্যাল হার্ট স্থাপন করা হয়।

তিনি আরো বলেন, এতে রোগীর হার্ট কিছুটা বিশ্রাম পায় এবং সমস্ত শরীরের রক্ত চলাচল অনেকটা স্বাভাবিক হয়ে আসে। ফলে শরীরে অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ যেমন কিডনি, লিভার ইত্যাদি সেরে ওঠার সুযোগ পায়। তীব্র হার্ট ফেইলিওরে আক্রান্ত কিছু রোগী হার্ট ট্রান্সপ্লান্টের উপযুক্ত না হলে তাদের ক্ষেত্রেই কেবল মেকানিক্যাল হার্ট স্থাপন করা যেতে পারে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলেন, আশা করা যাচ্ছে এই চিকিৎসার মাধ্যমে রোগীর মৃত্যুঝুঁকি অনেক কমে আসবে এবং হার্ট ফেইলিওরের লক্ষণ সমূহের উন্নতি ঘটবে। বাংলাদেশে হার্ট সার্জারির প্রথম সারির এ চিকিৎসক দল ইউনাইটেড হসপিটালের শুরু থেকে এ পর্যন্ত ১৫ হাজারেরও বেশি মানুষের হার্টে সফল সার্জারি করেছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

উল্লেখ্য, প্রথমবারের মতো স্থাপিত এই যন্ত্র (মেকানিক্যাল হার্ট) আমেরিকা থেকে আনা হয়েছে । হাসপাতালের আনুষঙ্গিক খরচসহ এটি স্থাপনে মোট ব্যয় হতে পারে প্রায় সোয়া কোটি টাকা।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency