ডিজিটাল ভূমি সেবা”বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

1 min read

বিশেষ  প্রতিনিধিঃ

০৯ ই মার্চ, ২০২২ শরীয়তপুর জেলার সকল সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন পরিষদ উদ্যোক্তাদের সাথে  মোঃ পারভেজ হাসান, জেলাপ্রশাসক, শরীয়তপুর “ডিজিটাল ভূমি সেবা”বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অন্যতম উদ্যোগ হলো “ডিজিটাল ভূমি সেবা”। ভূমি সেবা প্রত্যাশীরা খুব সহজেই ঘরে বসেই পেতে পারেন তাঁর কাঙ্ক্ষিত সেবাটি। পর্চা বা খতিয়ান প্রত্যাশী নাগরিকগণ এখন নিজের ব্যবহৃত Android মোবাইল থেকে কিংবা নিকটস্থ ইউনিয়ন পরিষদ ডিজিটাল কেন্দ্রে অনলাইনে আবেদন করে পেতে পারেন পর্চা বা খতিয়ান।

 মতবিনিময় সভায় জেলাপ্রশাসক ডিজিটাল ভূমি সেবা প্রাপ্তির ক্ষেত্রে Service Delivery Process বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন পরিষদ উদ্যোক্তাদের সাথে আলোচনা করেন । এছাড়াও পর্চা প্রদানে ইউনিয়ন পরিষদ উদ্যোক্তাদের করনীয় ও প্রান্তিক পর্যায়ে সেবা প্রত্যাশীদের সচেতন করার বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেন । নিজ নিজ উপজেলায় পর্চা বা খতিয়ান প্রত্যাশী নাগরিকগণকে অনলাইনে আবেদন এর মাধ্যমে তা নেয়ার জন্য সচেতন ও উদ্বুদ্ধ করার বিষয়ে পরামর্শ দেন সহকারী কমিশনার (ভূমি) গণকে। শরীয়তপুর জেলায় ০১ মার্চ ২০২২ থেকে শুধুমাত্র অনলাইনে পর্চা বা খতিয়ান দেয়া হচ্ছে। জেলাপ্রশাসকের কার্যালয়ে কোন আবেদন গ্রহণ করা হচ্ছেনা। এখন শরীয়তপুর জেলায় নাগরিকগণ www.eporcha.gov.bd ওয়েবসাইটে আবেদন করে ডাকযোগে ঘরে বসেই পাচ্ছেন জমির পর্চা।

অনলাইনে ঘরে বসে ই-পর্চা পাওয়ার পদ্ধিতঃ

১। www.eporcha.gov.bd ওয়েবসাইটে Android মোবাইল থেকে নিজে অথবা নিকটস্থ ইউনিয়ন পরিষদ ডিজিটাল কেন্দ্রে উদ্যোক্তাদের মাধ্যমে নির্দিষ্ট ফি (৩০ টাকা) প্রদান করে আবেদন করতে হবে।
২। পর্চা বা খতিয়ান এর কোর্ট ফি বাংলাদেশের বৃহত্তম পেমেন্ট প্রসেসর এক-পে (ekpay) কিংবা
মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে হবে।
৩। পর্চা বা খতিয়ান প্রাপ্তির জন্য নির্দিষ্ট সময় অনলাইনে দেখানো হবে।
৪। অনলাইনে দেখানো নির্দিষ্ট দিনের মধ্যে ডাকযোগে সেবা প্রত্যাশীর ঘরে পৌঁছে যাবে পর্চা।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.