আয়ারল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন শরীয়তপুরের আবদুল্লাহ আল কাপি

গতকাল ০৩ মার্চ আয়ারল্যান্ডের ‘ইউনিভার্সিটি কলেজ ডাবলিন (ইউসিডি) থেকে ‘গ্লোবাল এক্সিলেন্স স্কলার’ উপাধি পেয়ে ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার বাঐকান্দি গ্রামের আবদুল্লাহ আল কাপি।

কাপি  ২০২২ সালে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ ডাবলিন (ইউসিডি) এ ভর্তি হন।

কাপি শিক্ষা জীবনের শুরুতেই মেধাবী শিক্ষার্থী ছিলেন। তিনি ২০০৪ সালে ৫ম শ্রেণির বৃত্তি, পর্যায়ক্রমে ৮ম শ্রেণির বৃত্তি, মাধ্যমিকে জিপিএ ৫, উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন। আবদুল্যাহ আল কাপি শরীয়তপুরস্থ জেড. এইচ. সিকদার বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় ব্যাচের  মেধাবী শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়  মেধাবী শিক্ষার্থী হিসেবে তাকে শতভাগ বৃত্তি প্রদান করে ।  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে  ব্যবসায় প্রশাসন বিভাগে মাস্টার্স সম্পন্ন করেন। কাপি এর মাঝে ন্যাশনাল ব্যাংকেও কয়েক বছর চাকুরী করেন।

কাপির প্রবল ইচ্ছা ছিলো দেশের বাইরে থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এ উচ্চতর ডিগ্রী গ্রহণ করা।  ২০২২ সালে আমেরিকা, কানাডা ও আয়ারল্যান্ডের চারটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে অফার লেটার পান।  এর মধ্যে আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ ডাবলিন (ইউ সি ডি) কেই উচ্চ শিক্ষার জন্য বেছে নেন।

ইউসিডি ক্যাম্পাসে আবদুল্লাহ আল কাপি { সর্বডানে)

কাপির সাথে কথা বললে তিনি জানান, “আমার এই সাফল্যের পিছনে আমার জীবনের সাথে জড়িত থাকা প্রতিটা মানুষের কাছে আমি কৃতজ্ঞ। জেড এইচ সাস্টের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এখন বাংলাদেশের পাশাপাশি বিদেশের বুকেও জায়গা করে নিচ্ছে।”

সংবাদ সম্পর্কে আপনার মতামত

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.