1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. sohage.mahmud@gmail.com : Smsohage :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন অনিয়মের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রকৌশলীর দ্বারা হেনস্তার শিকার-গণমাধ্যমকর্মী শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলা শিক্ষার্থী সংগঠন ‘কীর্তিনাশা’র নেতৃত্বে সাব্বির-তানভীর শরীয়তপুর-চাঁদপুর ফেরি চলাচল শুরু হয়েছে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা শরীয়তপুর জেলার ৩টি আসনেই নৌকার জয় ০৮ ঘন্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক শরীয়তপুরবাসী রিয়াদের উদ্যোগে মহান বিজয় দিবসে কানাডার শার্লেটাউন সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন
সারাদেশ আপডেট
শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে কিছু নির্দেশনা ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে – ওবায়দুল কাদের বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ২০০ পরিবারকে ঈদ উপহার দিলেন সম্পাদক মোস্তফা ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন : প্রধানমন্ত্রী বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ভেদেরগঞ্জ উপজেলা শাখায় ইফতার পার্টি অনুষ্ঠিত

ঢাকায় অতুল প্রসাদ-আবু ইসহাক সাহিত্য-সংস্কৃতি পুরস্কার বিতরণ ও ‘শরীয়তপুর: অতীত ও বর্তমান’ বইয়ের তৃতীয় সংস্করণের মোড়ক উন্মোচন

  • প্রকাশিত : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ২০৭ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট// গতকাল ২৩ সেপ্টেম্বর অতুল প্রসাদ-আবু ইসহাক সাহিত্য-সংস্কৃতি পুরস্কার বিতরণ করা হয়। সেই সাথে ‘শরীয়তপুর: অতীত ও বর্তমান’ বইয়ের তৃতীয় সংস্করণের ও মোড়ক উন্মোচন করা হয়। ঢাকাস্থ শরীয়তপুর লেখক পরিষদের আয়োজনে রাজধানীর আইডিইবির সেমিনার হলে সংগঠনের সভাপতি মিজানুর রহমান গ্রামসির সভাপতিত্বে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সচিব ও রাস্ট্রদূত আতিকুর রহমান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট সুলতান মাহমুদ সীমন, সাবেক অতিরিক্ত সচিব আনিস উদ্দীন মিয়া, কবি ও গবেষক ড. তপন বাগচি। পুরস্কারপ্রাপ্তদের বাইরে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক প্রধান বন সংরক্ষক ইউনুস মিয়া, সাবেক রাস্ট্রপতির প্রেস সচিব আবদুল আউয়াল মিয়া প্রমুখ।

অনুষ্ঠানে ২০২১ সালের এবং ২০২২ সালের পুরস্কার বিজয়ীদের মাঝে সম্মাননা ক্রেস্ট বিতরণ করা হয়। ২০২১ সালের পুরষ্কার প্রাপ্তগণ জনাব আব্দুর রব শিকদার (আঞ্চলিক ইতিহাস) . জনাব মাহমুদ শফিক (সামগ্রিক সাহিত্যকর্মে), জনাব ফণীন্দ্রনাথ রায় (কথা সাহিত্যে), জনাব এম এ আজিজ মিয়া (বিজ্ঞান প্রবন্ধে) জনাব আব্দুল হালিম বয়াতী (সংগীতে), ২০২২ সালের পুরষ্কার প্রাপ্তগণ . ব্রজেন্দ্র কুমার দে ( পালা সাহিত্য মরণোত্তর), জনাব তালুকদার মুহিবুল (কবিতায়), খুরশীদ আলম (মরণোত্তর), জনাব মীর মোহাম্মদ শাহজাহান (ইতিহাস আশ্রয়ী গদ্যে), জনাব শামসুর রহমান (যন্ত্রসংগীতে)

পুরস্কার প্রাপ্ত গণ

অতুলপ্রসাদ-আবু ইসহাক সাহিত্য-সংস্কৃতি পুরস্কার:
শরীয়তপুরের দুই মহান ব্যক্তি অতুল প্রসাদ সেন ও কথাসাহিত্যিক আবু ইসহাকের স্মরণে সংগঠনটি ২০২১ সাল থেকে অতুলপ্রসাদ-আবু ইসহাক সাহিত্য-সংস্কৃতি পুরস্কার প্রদান করে আসছে।

‘শরীয়তপুর: অতীত ও বর্তমান’ বইয়ের তৃতীয় সংস্করণের ও মোড়ক উন্মোচন:
শরীয়তপুর জেলাবাসী বিশিষ্ট লেখক আবদুর রব শিকদার প্রণীত শরীয়তপুর অতীত ও বর্তমান ১৯৯৩ সালে প্রকাশিত হয়। পুস্তকটিকে ২০০৭ সালে দ্বিতীয়বার এবং চলতি ২০২৩ সালে তৃতীয় বারের মতো প্রকাশ করা হলো।
এ পুস্তকে শরীয়তপুর জেলার ইতিহাস, ঐতিহ্য, অর্থনীতি, রাজনীতি, শিক্ষা ব্যবস্থা, এক বিশ্ববিদ্যালয় ও ১৭ কলেজের প্রতিষ্ঠাতাগণ, প্রথম অধ্যক্ষ ইত্যাদি, স্বাস্থ্য, যোগায়োগ, সাহিত্যে অবদান, রাজনৈতিক আন্দোলন, প্রশাসন,বিচার ব্যবস্থা, মন্ত্রী মর্যাদার ব্যক্তিত্ব, খানবাহাদুর, রায়বাহাদুর, খানসাহেব, রায়সাহেব,বীর উত্তম, বীর প্রতীক, পদ্ম শ্রী খেতাব প্রাপক গণ, , ১৯১৯ সাল হতে এ জেলার পার্লামেন্ট সদস্যগণ, বিচার বিভাগের বিচারপতি, সুপ্রিম কোর্টের এডভোকেট, ব্যারিষ্টার, বিভিন্ন শিল্পপতি, শিক্ষানুরাগী, ব্যাংকার, বিমাবিদ, সাবেক ও বর্তমান সচিবগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, সশস্ত্র বাহিনীতে কর্মরত কর্মকর্তাদের নামের তালিকা, বিসিএস প্রশাসনে কর্মকর্তাগণ, বিসিএস অডিট এন্ড একাউসন্টস সার্ভিসের কর্মকর্তা গণ, বিসিএস শিক্ষা সার্ভিসের কর্মকর্তা, অধ্যাপকগণ, উচ্চ পদের বিভিন্ন কর্মকর্তা, ব্যাংকের উচ্চপদস্থ গণের নাম, পুলিশ বিভাগের সাবেক ও বর্তমান কর্মকর্তা, এ পর্যন্ত শরীয়তপুরে চাকরি করা সকল ডিসি, এসপি গণের তালিকা, জেলা পরিষদ কার্যাবলী, সব কয়টি উপজেলার চেয়ারম্যান, ইউএনও গণের তালিকা, শহীদ মুক্তিযোদ্ধাগণের নাম, সকল লেখক কবিগণের নাম, শরীয়তপুরের সাংবাদিকতার ইতিহাস, গণমাধ্যম ব্যক্তিত্ব, মুক্তিযুদ্ধে ভূমিকা, ২২৩ জন বিশিষ্ট শরীয়তপুরের অধিবাসীর জীবনী, ৬ উপজেলায় পাঁচ পৌরসভার মেয়র সহ বিবরণ, ৬৪ টি ইউনিয়ন কাউন্সিলের সকল গ্রামের নাম, লোকসংখ্যা, সাবেকও বর্তমান চেয়ারম্যান ও বিশিষ্ট জনের নাম সহ বহু খুটিনাটি গুরুত্বপূর্ণ তথ্য এ বিশাল পুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বইটির প্রচ্ছদ অঙ্কন করেছেন প্রকৌশলী আমিনুলন হাসান বুলবুল।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency