ভেদরগঞ্জে উপজেলার প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

1 min read

শরীয়তপুর পত্রিকা প্রতিবেদকঃ

ভেদরগঞ্জে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর চত্বরে ১৬ ফেব্রুয়ারি বুধবার বেলা সারে ১২টায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২ এর শুভ উদ্বোধন করা হয়েছে। প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সভাপতি ও ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ প্রদর্শনীরউদ্বোধন করনে।

পরে উপজেলা নির্বাহী অফিসার এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা বেগম লিপি, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শফিউল মাজলুবি রহমান, ভেদরগঞ্জ পৌরসভা মেয়র আবুল বাশার চোকদার, উপজেলা মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তানবিন হাসান শুভ, ভেদরগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের প্রধান শিক্ষক মোঃ সিদ্দিকুর রহমান। স্বগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ ফারুক হোসেন। প্রাণি সম্পদ সম্প্ররসারণ কর্মকর্তা হাবিবা আক্তার। এসময় উপজেলার বিভিন্ন খামারীরা প্রদর্শনীতে অংশ গ্রহণ করেন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ বলেন, আমাদের পদ্মা সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু হলে আমাদের শরীয়তপুর বিশেষ করে ভেদরগঞ্জ হবে ডেইরি পোল্ট্রি শিল্পের জন্য আদর্শ স্থান।

আমাদের এখন মাংস আমদানি নয়, দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করার চিন্তা করছে। সে উদ্দেশ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। তিনি বলেন, প্রাণিসম্পদ খাতে বিপ্লব এসেছে। কোনো প্রাণি আর আমদানির প্রয়োজন হচ্ছে না। অবৈধভাবে যেনো প্রাণি আমদানি না করা হয় সে বিষয়ে ব্যবস্থা নিচ্ছি। এতে আমাদের দুধ, মাছ ও দেশের মাংসের চাহিদায় কোনো প্রভাব পড়বে না।

খামারিদের তিনি বলেন, আপনারা উন্নত জাতের প্রাণিসম্পদ আমদানি করুন। সরকার এ বিষয়ে সবধরণের সহায়তা দেবে। কিন্তু মূল কাজটা আপনাদের করতে হবেনা। তিনি বলেন, সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘প্রাণিসম্পদ অধিদপ্তর’ থেকে বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প একদিনের এ ‘দেশব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী, ২০২২’ আয়োজন করে। প্রকল্পের আওতাভূক্ত ৬১ টি জেলার ৪৯৯ টি উপজেলায় এ প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হয়।

দেশব্যাপী অনুষ্ঠিত এ প্রদর্শনীতে সবাই নিজের উপজেলা থেকে উন্নত জাতের, অধিক উৎপাদনশীল গবাদিপশুসহ বিভিন্ন প্রাণি নিয়ে (গাভী, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি, হাঁস, দুম্বা, কবুতর) অংশ নেয়। প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ঔষধসামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তির স্টলও ছিল। পরে সেরা স্টলের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.