1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. sohage.mahmud@gmail.com : Smsohage :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন অনিয়মের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রকৌশলীর দ্বারা হেনস্তার শিকার-গণমাধ্যমকর্মী শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলা শিক্ষার্থী সংগঠন ‘কীর্তিনাশা’র নেতৃত্বে সাব্বির-তানভীর শরীয়তপুর-চাঁদপুর ফেরি চলাচল শুরু হয়েছে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা শরীয়তপুর জেলার ৩টি আসনেই নৌকার জয় ০৮ ঘন্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক শরীয়তপুরবাসী রিয়াদের উদ্যোগে মহান বিজয় দিবসে কানাডার শার্লেটাউন সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন
সারাদেশ আপডেট
মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ২০০ পরিবারকে ঈদ উপহার দিলেন সম্পাদক মোস্তফা ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন : প্রধানমন্ত্রী বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ভেদেরগঞ্জ উপজেলা শাখায় ইফতার পার্টি অনুষ্ঠিত পলিথিন নয় মানুষের হাতে থাকবে সোনালী ব্যাগ : বস্ত্র ও পাট মন্ত্রী প্রধানমন্ত্রীর ঈদ উপহার সিলেটের পেলেন ৭১ টি প্রতিবন্ধী পরিবার বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানাতে পারি না – পররাষ্ট্রমন্ত্রী

ভেদরগঞ্জ উপজেলায় জেলেদের মাঝে বিনামূল্যে গরু-ছাগল ও উপকরণ বিতরণ

  • প্রকাশিত : শনিবার, ১১ জুন, ২০২২
  • ১৫০ বার পড়া হয়েছে

শরীয়তপুর পত্রিকা প্রতিবেদকঃ

ভেদরগঞ্জ উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে জেলেদের মাঝে গরু, ছাগলসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে। সরকারের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা আওতায় গরু এবং দেশী প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ প্রকল্পের আওতায় ছাগল ও উপকরণ বিতরণ করা হয়।

১১ জুন শনিবার সকাল  ১০টায়, ভেদরগঞ্জ উপজেলা পরিষদের সামনে থেকে বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন, ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন। ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারি উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আক্তার হোসেন, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের অফিস সহকারি মোঃ জাকির হোসেন খান।

সরকারের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনার আওতায় উপজেলার ২০ জনকে একটি করে গাভী। এবং দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ প্রকল্পের আওতায় ৬ জন দরিদ্র জেলেকে ২ টি করে ছাগল ও বিভিন্ন উপকরণ প্রদান করা হয়। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, আমাদের ভেদরগঞ্জ উপজেলার পদ্মা-মেঘনা অববাহিকায় ২০ কিলোমিটার নদী। উপজেলায় ১৯ হাজার নিবন্ধনকৃত জেলে রয়েছে। সরকার ইলিশ সম্পদ রক্ষা এ উন্নয়নে জেলেদের বিভিন্ন ভাবে সহায়তা করছে। এছাড়া দেশের জনসংখ্যা বৃদ্ধিসহ নানান কারণে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক হারিয়ে যাচ্ছে। বিলুপ্ত প্রায় দেশীয় প্রজাতির মাছ রক্ষায় সরকার উদ্যোগ গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে মৎস্য বিভাগ।

সেই প্রকল্প থেকে সরকারের অর্থায়নে জেলেদের পুর্নবাসনে এ সহায়তা দেয়া হলো। তিনি আরো বলেন, কৃষি উৎপাদন ঠিক রেখে মৎস্য বিভাগ প্রকল্প এলাকায় ১ লাখ ৮ হাজার ৮৪৭ জন। সুফলভোগীর দক্ষতা উন্নয়নে কাজ চালিয়ে যাচ্ছে বলেও তিনি

জানান।

মৎস্যজীবী ও জেলেদের নিয়ে সুফলভোগীদের মোট ৬ হাজার গ্রুপ গঠন করা হবে। ৩০ হাজার সুফলভোগীদের মাঝে খাঁচা, পেন, রিকশা, ভ্যান, ছাগল, ভেড়া, হাঁস, মুরগি, ক্ষুদ্র ব্যবসা, দোকান কিংবা অন্যান্য কার্যক্রম গ্রহণ করা হবে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নড়াইল জেলাসহ গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পিরোজপুর, বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০২০ সালের জুলাই থেকে শুরু হওয়া এ প্রকল্পের প্রাথমিক মেয়াদকাল হচ্ছে ২০২৪ সালের জুন পর্যন্ত।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency