ভেদরগঞ্জ বাজার সংলগ্ন খাল বন্ধ থাকায় কৃষি ও পরিবেশ বিপন্ন , বাধ খুলে দেবার দাবীতে মানববন্ধন

1 min read

স্টাফ রিপোর্টার//  ভেদরগঞ্জ বাজার সংলগ্ন খাল খুলে দেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবরে সচেতন নাগরিকের পক্ষ থেকে মানব বন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

রোববার ৪ জুন সকাল ১০ টায় ভেদরগঞ্জ উপজেলা সচেতন নাগরিক সমাজের ব্যানারে ভেদরগঞ্জ পৌরসভা, মহিযার, সত্যপুর, গুলমাইজ, চামটা ও বিঝারী গ্রামের জনগণ মানববন্ধন ও সবশেষে স্মারক লিপি প্রদান করে।

খালের দুপাশে উন্নয়ন কাজের সম্পাদনের প্রয়োজনে ভেদরগঞ্জ বাজারের খালটি বিগত কয়েক মাস যাবত দু পাশে বাধ দিয়ে আটকে দেয়া হয়েছে যার কারনে পদ্মার শাখা নদী বহেরা নদী থেকে স্বাভাবিক প্রবাহের পানি আসা বন্ধ রয়েছে।

সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে প্রচারিত স্মারক লিপিতে বলা হয়েছে, শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা পরিষদের সামনের  খালটি ভেদরগঞ্জ পৌরসভা, মহিযার, সত্যপুর, গুলমাইজ, চামটা ও বিঝারী সহ ২০টি গ্রামের উপর দিয়ে প্রবাহিত হয়েছে। খালটি দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকাতে পানি প্রবাহে বাধাগ্রস্থ হওয়ায় পানি ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। এমনকি পানিতে পচন ধরে দূর্গন্ধ ছড়িয়ে পরিবেশের ক্ষতি সাধন হচ্ছে। তাছাড়া মানুষের দেহে নানা ধরনের রোগ জীবানু ছড়াচ্ছে। পঁচা পানির কারণে পানিতে মশার উপদ্রব মারাত্মকভাবে বৃদ্ধি পাচ্ছে। এই নদীটির উপর নির্ভরশীল প্রায় দুই লক্ষ নাগরিক মারাত্মকভাবে স্বাস্থ্যঝুঁকি সহ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। প্রায় ২০টি মসজিদের মুসল্লীগন ওযু ও অন্যান্য কাজে এ নদীর পানি ব্যবহার করে থাকেন। দীর্ঘদিন নদীর পানি প্রবাহিত না হওয়ার কারণে এই অঞ্চলের কৃষকগন কৃষিকাজে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন ৷ চলতি বোরো মৌসুমে ধান আবাদে সেচ কাজ করতে না পারার কারণে ধানের মধ্যে চিটা লক্ষনীয়। নৌকা ও ট্রলার দিয়ে উপরোক্ত অঞ্চলের লোকজন ব্যবসায়িক ও নিত্য প্রয়োজনীয় মালামাল পরিবহন করে থাকে। এছাড়াও নদীটির পানি পচন ও কচুরীপানায় ভরে যাওয়ায় মাছ ও মাছের রেনু পোনা সহ জীব বৈচিত্রের হুমকি হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীগণ ও বিভিন্ন প্রয়োজনে এ খালটি ব্যবহার করে থাকে ।

উপরোল্লিখিত সার্বিক অবস্থা বিবেচনা করে অত্র এলাকার মানুষের দুঃখ কষ্ট লাঘবে পানি প্রবাহের বন্দোবস্ত করার লক্ষ্যে নদীটির বাধ খুলে দিয়ে সুন্দর ও নির্মল একটি পরিবেশ সৃষ্টির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ভেদরগঞ্জ  উপজেলা নির্বাহী অফিসারকে নাগরিক সমাজের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

জেলা প্রশাসক শরীয়তপুর, ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও জাতীয় নদী রক্ষা কমিশন কে স্মারক লিপিটির অনুলিপি প্রদান করা হয়।
মানববন্ধন সময়কালে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচকগণ পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম ও শরীয়তপুর ৩ এর সংসদ নাহিম রাজ্জাকের কাছে বাধ খুলে দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ জানান।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.