বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় আইন চুড়ান্ত অনুমোদনে জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ

1 min read

অনলাইন//   ১২ জুন মন্ত্রিসভা বৈঠকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শরীয়তপুর জেলায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় শরীয়তপুর আইন, ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জেলা প্রশাসনের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ধন্যবাদ জানানো হয়।

ধন্যবাদ বার্তায় জানানো হয়, এরই মাধ্যমে শরীয়তপুর জেলায় কৃষি ভিত্তিক অর্থনীতির যে অপার সম্ভাবনা রয়েছে, তা বাস্তবায়নে আরও একধাপ এগিয়ে গেলো। দক্ষিণ অঞ্চলের ২১ টি জেলার প্রবেশদ্বার শরীয়তপুর । এ অঞ্চলের উর্বর ভূমি শরীয়তপুর কৃষি পণ্য উৎপাদন, বিপণন ও রপ্তানির জন্য ইতোমধ্যে দেশে ও বিদেশে সুনাম অর্জন করেছে।
জাজিরার সবজি কন্ট্রাক্ট ফার্মিং এর মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। সেখানকার সুপার-শপগুলোতে শোভা পাচ্ছে শরীয়তপুরের সবজি ও ফল। জাজিরার কালোজিরা মধু ইতোমধ্যে ব্যান্ডিং পণ্য হিসেবে সমগ্র দেশে সমাদৃত। এছাড়া জেলাপ্রশাসন ও কৃষিবিভাগের যৌথ উদ্যোগে জেলার অনাবাদি ও পতিত জমি চাষাবাদের আওতায় আনার লক্ষ্যে নানাবিধ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
কৃষি পণ্য উৎপাদন বৃদ্ধি, নতুন নতুন কৃষি জাতের ডাইভারসিটি, কৃষিপণ্য বিপণন, রপ্তানি সহ একটি স্মার্ট কৃষি ব্যবস্থাপনা সৃষ্টিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শরীয়তপুর অনবদ্য ভূমিকা রাখবে। কৃষিনির্ভর দক্ষিণাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে এই বিশ্ববিদ্যালয় ‘নলেজ হাব’ হিসেবে কাজ করবে।
জেলাপ্রশাসনের উদ্যোগে শরীয়তপুর জেলায় অনাবাদি ও পতিত জমি চাষাবাদ এবং উৎপাদিত সবজি বিদেশে রপ্তানি উদ্যোগকে মাননীয় প্রধানমন্ত্রী ভূয়সী প্রশংসা করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে এই প্রয়াস আরও একধাপ এগিয়ে যাবে। শরীয়তপুর জেলা হবে বাংলাদশের অন্যতম কৃষি ভিত্তিক অর্থনীতির নতুন এক দিগন্ত।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.