1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. sohage.mahmud@gmail.com : Smsohage :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন অনিয়মের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রকৌশলীর দ্বারা হেনস্তার শিকার-গণমাধ্যমকর্মী শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলা শিক্ষার্থী সংগঠন ‘কীর্তিনাশা’র নেতৃত্বে সাব্বির-তানভীর শরীয়তপুর-চাঁদপুর ফেরি চলাচল শুরু হয়েছে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা শরীয়তপুর জেলার ৩টি আসনেই নৌকার জয় ০৮ ঘন্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক শরীয়তপুরবাসী রিয়াদের উদ্যোগে মহান বিজয় দিবসে কানাডার শার্লেটাউন সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন
সারাদেশ আপডেট
২০০ পরিবারকে ঈদ উপহার দিলেন সম্পাদক মোস্তফা ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন : প্রধানমন্ত্রী বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ভেদেরগঞ্জ উপজেলা শাখায় ইফতার পার্টি অনুষ্ঠিত পলিথিন নয় মানুষের হাতে থাকবে সোনালী ব্যাগ : বস্ত্র ও পাট মন্ত্রী প্রধানমন্ত্রীর ঈদ উপহার সিলেটের পেলেন ৭১ টি প্রতিবন্ধী পরিবার বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানাতে পারি না – পররাষ্ট্রমন্ত্রী বাইডেনকে হাত-পা বাঁধা ভিডিও পোস্ট করে তীব্র তোপের মুখে ট্রাম্প উপজেলা নির্বাচনে এমপি’রা হস্তক্ষেপ করতে পারবে না : ওবায়দুল কাদের

জেড. এইচ. সিকদার বিশ্ববিদ্যালয়ে “সাক্ষ্য আইনের ব্যবচ্ছেদ” বইয়ের মোড়ক উন্মোচন

  • প্রকাশিত : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ১৩১ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট//  জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মো. এমরান পারভেজ খানের বই ‘সাক্ষ্য আইনের ব্যবচ্ছেদ’ এর মোড়ক উন্মোচন হয়েছে।
প্রধান অতিথি হিসেবে মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেরস ড. তালুকদার লোকমান হাকিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মাদ জয়নূল আবেদীন, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. মিজানুজ্জামান, ডেপুটি রেজিস্ট্রার খন্দকার তাহমিনা নিষাদ এলিন ও আইন বিভাগের সহকারী অধ্যাপক ও প্রক্টর মো. ইমামুনুর রহমান।  সভাপতিত্ব করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান মো. আব্দুল করিম।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু জ্ঞান বিতরণ নয়, নতুন নতুন জ্ঞানের সৃজন করাও এর অন্যতম দায়িত্ব। ‘সাক্ষ্য আইনের ব্যবচ্ছেদ’ বইটি রচনা ও প্রকাশনার মাধ্যমে লেখক সেই দায়িত্ব পালন করেছেন। সহজ ও সাবলীল ভাষায় শিক্ষার্থীদের উপযোগী করে সাক্ষ্য আইনের একটি বই রচনার জন্য তিনি লেখককে ধন্যবাদ জানান। একই সাথে তিনি আশা প্রকাশ করেন যে, জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে একদিন বাংলাদেশে একটি অনন্য অবস্থান তৈরি করবে।
বইটির লেখক মো. এমরান পারভেজ খান তার বক্তব্যে বইটি রচনার সময়ের নানা অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, বইটি রচনা করতে গিয়ে অনেক প্রতিকূলতা অতিক্রম করতে হয়েছে যা একজন গবেষক হিসেবে একনিষ্ঠ ধৈর্যের সাথে তাকে মোকাবেলা করতে হয়েছে। এসময় নানা বিষয়ে তাকে সহায়তা করার জন্য তিনি তার সহকর্মীবৃন্দ ও ছাত্র-ছাত্রীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এসময় আরও উপস্থিত ছিলেন আইন বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সাক্ষ্য আইনের ব্যবচ্ছেদ বইটির লেখক মো. এমরান পারভেজ খান নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি সহযোগী অধ্যাপক হিসাবে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে কর্মরত আছেন। একইসাথে তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুগদের ডীন, এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেন (IQAC) এর পরিচালক পদে অধিষ্ঠিত আছেন। তিনি বর্তমানে উক্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য।
তিনি সৈয়দপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ হতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। অতঃপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ হতে এল এল. বি. (সম্মান) (প্রথম শ্রেণীতে ২য়) এবং এল এল. এম. সম্পন্ন করেন। ২০০২ সালে তিনি অ্যাডভোকেট হিসাবে তালিকাভুক্ত হন। ২০০২ সালে কুইন্স ইউনিভার্সিটির আইন বিভাগে প্রভাষক হিসাবে যোগদানের মাধ্যমে শিক্ষকতা আরম্ভ করেন। ২০০৫ সাল হতে ২০১২ পর্যন্ত তিনি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলোজি এন্ড সাইন্সেস এর আইন বিভাগে বিভাগীয় প্রধান হিসাবে কর্মরত ছিলেন। ২০১২ সালে তিনি জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে বিভাগীয় প্রধান হিসাবে যোগদান করেন। এছাড়াও তিনি খণ্ডকালীন শিক্ষক হিসাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে পাঠদান করেন।
তিনি বর্তমানে ‘সেন্টার ফর হিউম্যান রাইটস এডুকেশন (CHRE)’ এর সভাপতি পদে অধিষ্ঠিত আছেন। এছাড়াও তিনি “সুখন ল” একাডেমী” এর প্রতিষ্ঠাতা ও পরিচালক যা একটি আইন শিক্ষা, আইন গবেষণা ও আইনগত সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। লেখকের প্রকাশিত অন্যান্য বই হচ্ছে, Laws on Public Demands Recovery in Bangladesh of Interpretation of Statutes in the Basics of Subcontinent

বইটি প্রকাশ করেছে ইস্টার্ণ ল পাবলিকেশন্স।
প্রকাশনী সুত্রে জানা যায়, মূল আইন অনুসরণ করে বইটি লেখা হয়েছে তবে ২০২২ সালের সংশোধনীর আলোকপাত করা হয়েছে বইটিতে। এ বইতে সাক্ষ্য আইনের বিভিন্ন ধারার প্রয়োগ ও তুলনামূলক আলোচনা ও আইন প্রয়োগের বিভিন্ন উদাহরণ।  রয়েছে । ইস্টার্ণ ল পাবলিকেশন্স এর ফেসবুক পেজের মাধ্যমে বই অর্ডার করা যাবে এবং হোম ডেলিভারী সুবিধা রয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency