1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. sohage.mahmud@gmail.com : Smsohage :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন অনিয়মের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রকৌশলীর দ্বারা হেনস্তার শিকার-গণমাধ্যমকর্মী শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলা শিক্ষার্থী সংগঠন ‘কীর্তিনাশা’র নেতৃত্বে সাব্বির-তানভীর শরীয়তপুর-চাঁদপুর ফেরি চলাচল শুরু হয়েছে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা শরীয়তপুর জেলার ৩টি আসনেই নৌকার জয় ০৮ ঘন্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক শরীয়তপুরবাসী রিয়াদের উদ্যোগে মহান বিজয় দিবসে কানাডার শার্লেটাউন সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন
সারাদেশ আপডেট
সোমবার থেকে সপ্তাহজুড়ে থাকবে বৃষ্টি আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ আজ মহান মে দিবস বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে : ডেপুটি স্পীকার ভেদরগঞ্জে ফেসবুকে ইসলাম ধর্ম নিয়ে কুটক্তি করায় সঞ্জয় রক্ষিত নামে একজনকে গ্রেফতার করেন পুলিশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে কিছু নির্দেশনা ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে – ওবায়দুল কাদের বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি

নড়িয়ার চিশতীনগরে বিশ্বনন্দিত কবি ও সুফি সাধক রুমীর স্মরণসভা

  • প্রকাশিত : রবিবার, ১ অক্টোবর, ২০২৩
  • ২২৯ বার পড়া হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তি//  ৩০ শে সেপ্টেম্বর শনিবার  শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় অবস্থিত সুফি ঘরানার প্রখ্যাত প্রতিষ্ঠান চিশতীনগরে উদযাপিত হল বিশ্বনন্দিত ফার্সি কবি ও মহাতাপস মাওলানা জালালুদ্দীন রুমি (রহঃ) এর স্মরণসভা।  চিশতীনগর মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে নির্ধারিত ছিলেন জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. তালুকদার মোঃ লোকমান হাকিম। ঘনিষ্ট আত্মীয়ের আকস্মিক মৃত্যুর কারনে তিনি উপস্থিত হতে সক্ষম না হওয়ায় তার প্রতিনিধিত্ব করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন , বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং মাননীয় উপাচার্য মহোদয়ের সহকারী ব্যক্তিগত সচিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. আসরারুল হক চিশতী, বিভাগীয় প্রধান (অবঃ), ইসলামের ইতিহাস, সরকারী এম এম কলেজ, টাঙ্গাইল, শরীয়তপুরের সিনিয়র সহকারী জজ জনাব মোঃ সালাহউদ্দীন, ইরানের আল- মোস্তফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র জনাব আবু সালেহ এবং শরীয়তপুর বাসী ও ঢাকায় কর্মরত অধ্যক্ষ ড. লায়লা আক্তার রাত্রি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিশতীনগরের বর্তমান গদিনশীন শাহযাদা সৈয়দ গোলাম মুদাসসের মাওলা চিশতী এবং সঞ্চালন করেন সৈয়দ গোলাম মুঈনুদ্দীন চিশতী হেলাল। অনুষ্ঠানের পরিকল্পনা ও সার্বিক পরিচালনার দায়িত্বে ছিলেন চিশতীনগরের সার্বক্ষনিক তত্ত্বাবধায়ক, লেখক ও সম্পাদক পীরজাদা প্রকৌশলী সৈয়দ গোলাম মুরসালিন।

হযরত জালালুদ্দীন রুমী সম্পর্কে অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল রচনা প্রতিযোগিতা। দেশব্যাপী আহূত এই রচনা প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, শরীয়তপুরের জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর সরকারী কলেজ, চট্টগ্রাম ল্যাবরেটরি স্কুল, ঢাকার ইস্পাহানি ডিগ্রী কলেজ, নড়িয়া সরকারী কলেজ, ফেনীর মুঈনিয়া চিশতীয়া স্কুল এন্ড কলেজ,ঢাকার বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুল রউফ পাবলিক কলেজ, পন্ডিতসার উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীগণ এবং পেশাজীবী কবি ও গীতিকার প্রভৃতি সুধীজন অংশগ্রহণ করেন। মোট অংশগ্রহন কারীদের সিনিয়র গ্রুপ ও জুনিয়র গ্রুপ – দুটি গ্রুপে ভাগ কর হয়। প্রতিযোগিতায় উভয় গ্রুপের প্রথম পাঁচ জনকে মেধা পুরস্কার এবং অংশগ্রহণকারী অন্যান্য সকলকে সৌজন্য পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়। দৃষ্টি নন্দন ক্রেস্ট দিয়ে পুরস্কার সমূহ প্রস্তুত করা হয়।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিকে ক্রেষ্ট ও ফুল এবং বিশেষ অতিথিদের বই ও ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। স্বাগত ভাষণ প্রদান করেন চিশতীনগরের তত্ত্বাবধায়কপীরজাদা প্রকৌশলী সৈয়দ গোলাম মুরসালিন। বিগত ২২ সেপ্টেম্বর তারিখে দৈনিক ইত্তেফাকে প্রকাশিত তার লেখা “বিশ্ব নন্দিত কবি মাওলানা জালালুদ্দীন রুমি (রহঃ)” শিরোনামের প্রবন্ধটি তার লিখিত স্বাগত ভাষণে অন্তর্ভূক্ত করা হয়।
অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল রুমি রচিত কবিতার বাংলা ও ইংরেজী অনুবাদের উচ্চমানসম্পন্ন আবৃত্তি। ঢাকার ঋৃদ্ধস্বর আবৃত্তি একাডেমির সিনিয়র আবৃত্তি শিল্পী সারিকা আক্তার মৃদুলা এবং সরকারী কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের আবৃত্তি শিক্ষক আবদুল্লাহ আল মাসুদ বাংলা অনুবাদকৃত কবিতার আবৃত্তি করেন। ইংরেজী অনুবাদের আকর্ষণীয় আবৃত্তি করে দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন শরীয়তপুর বাসী খান হাসান মাসুদ ।

উপস্থিত সুধীজনদের মধ্য থেকে বক্তাগণ বিশ্ববরেণ্য কবি ও সাধক হযরত জালালুদ্দীন রুমীর বিস্ময়কর প্রতিভাদীপ্ত জীবনের বিভিন্ন বৈশিষ্ট নিয়ে আলোচনা করেন। ইতিহাস ভিত্তিক এবং বিশ্লেষণধর্মী এসব বক্তব্য শ্রোতাদের মুগ্ধ করে।
সভাপতির সমাপ্তি ভাষণের পর সমাগত সুধীজনদের আপ্যায়িত করা হয় এবং তার পর অনুষ্ঠিত হয় রুমি রচিত ফর্সি গজল পেশ।

গজল শেষ হবার সাথেই শেষ হয় এই ব্যতিক্রমী ও আকর্ষণীয়  কাওয়ালী অনুষ্ঠানটি।  চিশতীনগরের কাওয়াল দল অত্যন্ত পারঙ্গমতার সাথে তাদের পরিবেশিত গানে শ্রোতৃবৃন্দকে মুগ্ধ করেন। অনুষ্ঠানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উদ্যোগে ফার্সি গজলের উচ্চারণ ও বাংলা অর্থ সম্বলিত লিফলেট অতিথিদের মধ্যে বিতরণ করা হয়।
আয়োজকদের দাবী প্রত্যন্ত এই গ্রামে আয়োজিত এই অনুষ্ঠানটি বিষয়বস্তু ও পরিবেশনার মানের দিক থেকে এক ব্যতিক্রমী মাত্রা অর্জন করে শরীয়তপুরবাসীকে ধন্য ও শরীয়তপুরকে প্রখ্যাত করেছে। এ অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বনন্দিত রুমী শরীয়তপুরবাসী সুধীজনদের চিন্তা ও চেতনায় এক উল্লেখযোগ্য স্থান অধিকার করেন।

ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখার প্রত্যাশা ব্যক্ত  করেন আয়োজক বৃন্দ।

চিশতীনগর শরীফিয়া লাইব্রেরী”- ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হয়। জনাব সৈয়দ গোলাম মুরসালিন এর মা এটি প্রতিষ্ঠা করেন। তখন এটি একটি ছোট্ট লাইব্রেরী ছিল, এখন সেটা আধুনিকতা ও পরিসরের দিক থেকে অনেক সমৃদ্ধ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency