1. shikdarbabu088@gmail.com : shariatpur Patrika : shariatpur Patrika
  2. shariatpurpatrika@gmail.com : Online Editor : Online Editor
  3. sohage.mahmud@gmail.com : Smsohage :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
শরীয়তপুর জেলা আপডেট
ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন অনিয়মের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রকৌশলীর দ্বারা হেনস্তার শিকার-গণমাধ্যমকর্মী শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলা শিক্ষার্থী সংগঠন ‘কীর্তিনাশা’র নেতৃত্বে সাব্বির-তানভীর শরীয়তপুর-চাঁদপুর ফেরি চলাচল শুরু হয়েছে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা শরীয়তপুর জেলার ৩টি আসনেই নৌকার জয় ০৮ ঘন্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক শরীয়তপুরবাসী রিয়াদের উদ্যোগে মহান বিজয় দিবসে কানাডার শার্লেটাউন সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন
সারাদেশ আপডেট
মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ২০০ পরিবারকে ঈদ উপহার দিলেন সম্পাদক মোস্তফা ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়ন দাখিল শরীয়তপুর পোর্টাল এর ১ যুগপুর্তিতে তথ্য হালনাগাদ ও যাচাইকরণ কর্মসুচীর শুভ উদ্বোধন সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন : প্রধানমন্ত্রী বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ভেদেরগঞ্জ উপজেলা শাখায় ইফতার পার্টি অনুষ্ঠিত পলিথিন নয় মানুষের হাতে থাকবে সোনালী ব্যাগ : বস্ত্র ও পাট মন্ত্রী প্রধানমন্ত্রীর ঈদ উপহার সিলেটের পেলেন ৭১ টি প্রতিবন্ধী পরিবার বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানাতে পারি না – পররাষ্ট্রমন্ত্রী

জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুদিন ব্যাপী বিজ্ঞান মেলা সম্পন্ন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৪৮৮ বার পড়া হয়েছে
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি//  জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তৃতীয়বারের মতো বিজ্ঞানমেলা আয়োজিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এন্ড নেচার ক্লাবের উদ্যোগে ২৯-৩০ জুন দুই দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়। মেলায় তিনটি ক্যাটেগরিতে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের বিজ্ঞানমনস্ক শিক্ষার্থীরা প্রায় চল্লিশটি প্রজেক্ট প্রদর্শন করে। মেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্কতাকে বিকশিত করার লক্ষ্যে তাদের বৈজ্ঞানিক উদ্ভাবনী ক্ষমতাকে স্বীকৃতি দান ও পুরস্কৃত করার প্রয়াসে বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এন্ড নেচার ক্লাব এ বিজ্ঞানমেলার আয়োজন করেছে। তিনি আরও বলেন, বাংলাদেশের একটি পিছিয়ে পড়া প্রত্যন্ত অঞ্চলে উচ্চশিক্ষার আলো ছড়িয়ে দিতে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন স্বনামধন্য শিক্ষানুরাগী, বিশিষ্ট শিল্পোদ্যক্তা, বীর মুক্তিযোদ্ধা মরহুম জয়নুল হক সিকদার। তার প্রতিষ্ঠিত পথ ধরে বিশ্ববিদ্যালয় নানা কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমে স্বল্প খরচে মানসম্মত উচ্চশিক্ষা প্রদান করছে, এবং এ ধারাবাহিকতা বজায় রেখে এতদঞ্চলে বিজ্ঞান শিক্ষার প্রসারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিজ্ঞানমেলাসহ আরও নানা ধরণের কর্মকাণ্ড ভবিষ্যতে নিয়মিত চালু থাকবে।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পীরজাদা প্রকৌশলী সাইয়েদ গোলাম মুরসালিন, চিশতীনগর খানকা-এ-চিশতীয়া, বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান মো. রহিম উদ্দিন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান মো. অহেদুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এন্ড নেচার ক্লাবের সভাপতি এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান সনেট কুমার সাহা।
বিজ্ঞানমেলায় শিক্ষার্থীদের প্রজেক্ট মূল্যায়ন করার জন্য বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আশরাফুল আলম। বিশেষজ্ঞ প্যানেল কর্তৃক মূল্যায়নের পর বিভিন্ন ক্যাটেগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের পুরস্কৃত করার পাশাপাশি সনদপত্র প্রদান করা হয়েছে।
স্কুল পর্যায়ে প্রথম স্থান অর্জন করেছে শরীয়তপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় এর শিক্ষার্থীদের তৈরি ‘Reducing Our Carbon Footprint’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে সানজানা খানম লিলি, লাবণ্য আফরিন শোভা, সুফিয়া ইসলাম তানহা ও খাদিজা জামান সিমিন। দ্বিতীয় স্থান অধিকার করেছে গঙ্গানগর আদর্শ স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থীদের তৈরি ‘Fertilizer, Gas and Oil Production from Waste’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে একান্ত মনি, তনুশ্রী, নিহাদ ও ইমরান হোসাইন। তৃতীয় স্থান অধিকার করেছে পালং তুলাসার গুরুদাস সরকারী উচ্চ বিদ্যালয় এর শিক্ষার্থীদের তৈরি ‘The New Era of Pure Energy’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে ইফরাজ রাহাত, অমিত মাহবুব রুদ্র, শিহাব উদ্দিন হাওলাদার ও মো. ইবরাহিম।
কলেজ পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে শরীয়তপুর পলিটেকনিক ইন্সটিটিউটের কম্পিউটার টেকনোলজি বিভাগের শিক্ষার্থীদের তৈরি ‘Automatic Firefighting Robot Car and Fire Extinguishing Car’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে মুস্তাফিজুর রহমান, সাফায়েত হোসেন আলিফ, রিফাত খন্দকার ও মোহেনুর রহমান। দ্বিতীয় স্থান অধিকার করেছে সরকারী শামসুর রহমান ডিগ্রি কলেজ এর শিক্ষার্থীদের তৈরি ‘Dream Bangladesh’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে তানজিদা আফরিন, কাজী মাহতাফ উদ্দিন, আবদুল্লাহ আল মামুন ও আল আমিন। তৃতীয় স্থান অধিকার করেছে পণ্ডিতসার টি. এম. গিয়াস উদ্দিন কলেজের শিক্ষার্থীদের তৈরি ‘Human Body and Safe Life’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেচে মেহেনিকা ও সুমাইয়া শিমু।
বিশ্ববিদ্যালয় পর্যায়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্যাটেগরিতে প্রথম স্থান অধিকার করেছে ‘Industrial Wastewater Treatment by Advanced Method’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে সোহেল মাদবর, মো. ফাহাদ হোসাইন, স্বর্ণা আক্তার ও মেরিন সুলতানা হিয়া। দ্বিতীয় স্থান অধিকার করেছে ‘Potash Alum Preparation from Environmental Pollutants’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে সৈয়দ মেহেদি হাসান শাওন, মো. নাঈম হোসাইন, আবদুর রহিম ও স্বর্ণা আক্তার। তৃতীয় স্থান অধিকার করেছে ‘Environment-Friendly Wastewater Treatment Process’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে মেহেদি হাসান, মো. আমজাদ হোসাইন, নূরজাহান বর্ণা, মো. কাওসার মাহমুদ।
সিভিল ইঞ্জিনিয়ারিং ক্যাটেগরিতে প্রথম স্থান অধিকার করেছে ‘Smart City’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে মো. জাবের হোসাইন, সুরাইয়া খানম বীথি, সজিব আহমেদ তুষার ও আবু সুফিয়ান। দ্বিতীয় স্থান অধিকার করেছে ‘Hill Transport System’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে সুমাইয়া আক্তার, এস. ডি. সৌরভ, ফৌজিয়া কবির লাবণ্য ও প্রান্ত কর্মকার অঙ্কন। তৃতীয় স্থান অধিকার করেছে ‘An Automated Traffic Control System in Hilly or other Obstructed Areas’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে মো. শাহরিয়ার সজিব, সৈয়দা মঞ্জিলা, সম্রাট শাহজাহান ও আলিফ মাহমুদ।
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ক্যাটেগরিতে প্রথম স্থান অধিকার করেছে ‘ZHSUST Firefighting Robot Car’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে ফাইজুর রহমান মানিক, ইশরাত জাহান মিম ও মো. রাকিব খান। দ্বিতীয় স্থান অধিকার করেছে ‘ক্ষুধা নিবারণ’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে আব্বাস উদ্দিন, মো. মেহেদি হাসান, মো. আল আমিন আকন্দ ও পার্থ সারথি বড়াল। তৃতীয় স্থান অধিকার করেছে ‘Automated Classroom’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে এহতেশামুল সৌমিন, ফারিয়া, নিশি আক্তার ও মাসুমা ইসলাম।
ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ক্যাটেগরিতে প্রথম স্থান অর্জন করেছে ‘Smart Controlling and Monitoring Arrangement of Industry and home Appliances Using PLC’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে তানভীর আহমেদ। দ্বিতীয় স্থান অধিকার করেছে ‘RFID-based Automated Toll Collection System Using Arduino’ যেটি তৈরি করেছে মো. শরীফ হোসাইন, মো. রাশেদ মাদবর ও মো. মামুন। তৃতীয় স্থান অধিকার করেছে ‘Robotic Hand’ শীর্ষক প্রজেক্ট যেটি তৈরি করেছে মো. হাসান মুন্সী ও শহীদুল ইসলাম।
এছাড়া অংশগ্রহণকারীদের জন্যে একটি বিজ্ঞানভিত্তিক কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে, এবং যথারীতি এ প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে পালং তুলাসার গুরুদাস সরকারী উচ্চ বিদ্যালয় এর শিক্ষার্থী অমিত মাহবুব রুদ্র, কলেজ পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে সরকারী শামসুর রহমান কলেজ এর শিক্ষার্থী কাজী মাহতাফ উদ্দিন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ফাইজুর রহমান মানিক।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. মিজানুজ্জামান, প্রক্টর ও আইন বিভাগের সহকারী অধ্যাপক ইমামুনুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার খন্দকার তাহমিনা নিষাদ এলিনসহ ইংরেজি বিভাগ, ব্যবসায় প্রশাসন বিভাগ ও আইন বিভাগের প্রধানবৃন্দ, মকফর উদ্দীন সিকদার হল ও মনোয়ারা সিকদার হলের প্রোভস্টবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন স্কুল-কলেজের সম্মানিত শিক্ষকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।
বিজ্ঞান মেলা Sponsorship প্রদান করেছে Walton Laptop।  বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ওয়ালটন গ্রুপকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানানো হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
সম্পাদক :
আনোয়ার হোসেন (বাবু সিকদার)
ফোনঃ 01756054201, 01778862004
ইমেইল: ‍shikdarbabu088@gmail.com
Copyright © শরীয়তপুর পত্রিকা ২০২২
ডিজাইন এবং প্রযুক্তি সহায়তায়: Diggil Agency